ডিজিটাল মার্কেটিং

Digital Marketing নিয়ে কাজের সম্ভাবনা কতটুকু?

Less than a minute to read
avatar
সুন্নাহ আইটি ইন্সটিটিউট
Digital Marketing নিয়ে কাজের সম্ভাবনা কতটুকু?

বিশ্বের প্রায় সব ছোট বড় ব্র্যান্ডগুলো এখন ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) এর জন্য ইনভেস্ট করছে। তারা ডিজিটাল মার্কেটার ( Digital Marketer) নিয়োগ দিচ্ছে তাদের সেল বাড়ানোর জন্য। আর নিয়োগ না দিয়ে উপায়ও নেই কারণ, আগে যে মানুষগুলো থাকতো হাটে – ঘাটে – মাঠে, তারাই এখন বসে থাকে সারাক্ষণ অনলাইনে। হাতের মুঠোয় থাকা ছোট স্মার্টফোন দিয়েই বিচরণ করা যাচ্ছে ডিজিটাল জগতে।

বাইরের দেশ গুলোতো অনেক আগে থেকেই ডিজিটাল মার্কেটিংয়ের ডিমান্ড ছিল বর্তমানের দেশেও এর চাহিদা বাড়ছে। আর একারণেই দেশের ভিতরে এবং বাইরে নতুন নতুন চাকরির সম্ভাবনা তৈরি হচ্ছে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেও ডিজিটাল মার্কেটিং রিলেটেড অনেক কাজ পাওয়া যায়। 

ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) অনেক বড় একটি সেক্টর

একজন মানুষের পক্ষে ডিজিটাল মার্কেটিংয়ের সকল শাখায় সমানভাবে দক্ষ হওয়া সম্ভব নয়।  বেশির ভাগ ডিজিটাল মার্কেটার আসলে নির্দিষ্ট কিছু বিষয়ে বেশি দক্ষ হয়ে থাকে। যেমন ধরুন কেউ হয়তো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে  ভালো, আবার কেউ সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কেউ কনটেন্ট মার্কেটিং, কেউ ই-মেইল মার্কেটিং  ইত্যাদি। একজন ই-মেইল মার্কেটার যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( ‍Search Engine Optimization ) এর সকল বিষয়ে জানবে সেটি তার জন্য বাধ্যতামূলক নয়। আবার একজন সার্চ ইঞ্জিন এক্সপার্ট কে ই-মেইল মার্কেটিংয়ের বিস্তারিত বিষয় জানাটাও বাধ্যতামূলক নয়। দুজনেই স্ব স্ব  শাখায় ডিজিটাল মার্কেটিংয়ে ভূমিকা রাখছেন এবং দুজনেই এখানে ডিজিটাল মার্কেটার। দুজনের কাজেরই ডিমান্ড রয়েছে মার্কেটপ্লেসে। অনেকে কাজ শেখার আগে কোন কাজটি দিয়ে শেখা শুরু করবেন এ নিয়ে দ্বিধায় পড়ে যান । ডিজিটাল মার্কেটিং এর প্রতিটি বিষয় নিয়েই মার্কেটপ্লেসে কাজ করার সুযোগ রয়েছে।  তাই আপনি যে কোনো একটি দিয়েই শুরু করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) কীভাবে করা হয় বা কীভাবে একজন সফল ডিজিটাল মার্কেটার (Digital Marketer) হওয়া যায় এ বিষয়ে অনলাইনে অনেক লেখা রয়েছে, ইউটিউবে অনেক ভিডিও টিউটোরিয়াল পাওয়া যাবে।  কিন্তু যে বিষয়টি সম্পর্কে জানার সুযোগ টা কম, সেটি হচ্ছে ডিজিটাল মার্কেটিংয়ে হালাল ভাবে কীভাবে কাজ করা যায়। 

হালালভাবে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing)

আমরা যে ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য মার্কেটিং করছি,  সেই ব্যবসায় প্রতিষ্ঠানটি হালাল বিজনেস এর সাথে জড়িত কিনা তা প্রথমেই ডিজিটাল মার্কেটারকে জেনে নিতে হবে।  কারণ আমি একজন মুসলিম ডিজিটাল মার্কেটার হিসেবে কখনোই হারাম কোনো বিজনেস এর সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে   জড়িত থাকতে পারিনা। 

এরপর নিশ্চিত করতে হবে যে আমি কোনো মিথ্যা তথ্য, ফাঁকি বাজি বা বিভ্রান্তিকর কোনো  কনটেন্ট এর মাধ্যমে মার্কেটিং  করছি না।

লক্ষ্য রাখতে হবে কাস্টমারদের কাছে আমার ব্যবসায় প্রতিষ্ঠানের প্রচারের জন্য নারী মডেল, মিউজিক ইত্যাদি যেসব বিষয় ইসলামে নিষিদ্ধ সেসব বিষয় যেনো আমার মার্কেটিংয়ের মধ্যে না থাকে। 

হযরত ইবনে আব্বাস রাযি: থেকে বর্ণিত,

عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ 🙁 ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )

ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন, যে ব্যক্তি পৃথিবীতে কোনো (জানোয়ারের) ছবি আকবে, কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে, সে যেনো উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে ।

মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) সংক্রান্ত কাজগুলো করতে গেলে বিভিন্ন সেক্টরের ক্লায়েন্ট কাজ নিয়ে আসতে পারে।  এক্ষেত্রে প্রথমেই ক্লায়েন্টের ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে এবং তিনি কি ধরনের মার্কেটিং কাজ পরিচালনা করতে চাচ্ছেন সে সম্পর্কে বিস্তারিত জেনে ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করে ডিজিটাল মার্কেটিংয়ের একটি প্ল্যান প্রস্তুত করতে হবে।  পরবর্তীতে সেই প্ল্যান  অনুযায়ী কাজ করতে হবে। কোনো কারণে প্ল্যানটি কাজ না করলে বা সফল না হলে ক্লায়েন্ট এর সাথে আলোচনা সাপেক্ষে নতুন প্ল্যান গ্রহণ করতে হবে। এক্ষেত্রে পূর্বের পরিকল্পনার ভুলগুলো যাচাই ও বিশ্লেষণ করে নতুন প্ল্যান বা পরিকল্পনা গ্রহণ করতে হবে।

course digital marketing full

হালালভাবে ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে নিজের একটি অনলাইন ক্যারিয়ার শুরু করার জন্য আপনি সুন্নাহ আইটি ইনস্টিটিউটের ডিজিটাল মার্কেটিং কোর্সে ভর্তি হতে পারেন।


avatar
সুন্নাহ আইটি ইন্সটিটিউট